সারাদেশে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালন

 Tottho dibosকুমিল্লা: কুমিল্লায় নানা কর্মসূচির মধ্য দিয়ে আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস ২০১৪ পালিত হয়েছে।

এ উপলক্ষে সকালে জেলা শিল্পকলা একাডেমী থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্র বের হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। শোভাযাত্রায় নেতৃত্ব দেন শিল্প সচিব মোহাম্মদ মঈনউদ্দিন আব্দুল্লাহ। কুমিল্লা জেলা প্রশাসক হাসানুজ্জামান কল্লোল, কুমিল্লার পুলিশ সুপার টুটুল চক্রবর্তীসহ জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, সুশীল সমাজের প্রতিনিধ বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরা শোভাযাত্রায় অংশ নেন।

পরে জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস ২০১৪ উপলক্ষে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। এতে প্রধান অতিথির বক্তব্যে শিল্প সচিব মোহাম্মদ মঈনউদ্দিন আব্দুল্লাহ বলেন, সবার জন্যে তথ্য জানার অধিকার নিশ্চিত করণে সরকার বদ্ধপরিকর।

দিবসটি উপলক্ষে জেলা শিল্পকলা একাডেমী প্রাঙ্গণে মেলার আয়োজন করা হয়। মেলায় ২০টির মতো স্টল স্থান পায়।

চাঁদপুর: ‘তথ্যই শক্তি, জানবো জানাবো, দুর্নীতি রুখবো’ –   এই প্রতিপাদ্যকে সামনে রেখে চাঁদপুরে পালিত হচ্ছে আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস। দিবসটি উপলক্ষে জেলা প্রশাসন , সচেতন নাগরিক কমিটি (সনাক) ও টি আই বি যৌথভাবে সকাল সাড়ে ১০ টায় ইলিশ চত্বর থেকে একটি র‌্যালি বের করে। র‌্যালিটি শহর প্রদক্ষীণ করে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে এসে শেষ হয়। র‌্যালি শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা অনুষ্ঠিত হয়।

হবিগঞ্জ: আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষে হবিগঞ্জে আলোচনা সভা ও র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার সকালে জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণ থেকে র‌্যালিটি বের হয়ে শহর প্রদক্ষিণ করে। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভায় সভাপতিত্ব করেন ম্যাস লাইন মিডিয়া সেন্টারের সভাপতি হারুনুর রশিদ চৌধুরী। সাংবাদিক আশরাফুল ইসলাম কোহিনুরের পরিচালনায় এতে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ সফিউল আলম। এতে বক্তৃতা করেন প্রবীণ সাংবাদিক মনসুর উদ্দিন আহমেদ ইকবাল, মোঃ আমির হোসেন, জেলা তথ্য কর্মকর্তা মোঃ মনির হোসেন প্রমূখ।

– অননিউজ/সম্পাদনা/এস বি/২৮ সেপ্টেম্বর ১৪