কুমিল্লায় আন্তঃজেলা ডাকাত ও চোর চক্রের তিন সক্রিয় সদস্য গ্রেপ্তার

কুমিল্লা প্রতিনিধি।।

কুমিল্লার বিশেষ অভিযান পরিচালনা করে আন্তঃজেলা ডাকাত দলের এক সক্রিয় সদস্য এবং আন্তঃজেলা চোর চক্রের দুই সক্রিয় সদস্যকে আটক করেছে বাংগরা বাজার থানা পুলিশ। গত ৪ এপ্রিল দিবাগত রাতে পৃথক দুটি অভিযানে এদের আটক করা হয়। এসময় তাদের কাছ থেকে কাঁটার মেশিন, ১টি সিএনজি চালিত অটোরিক্সা এবং চোরাই স্বর্ণালংকার উদ্ধার করে পুলিশ।

বাঙ্গরা বাজার থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মানস বড়ুয়া জানান, কুমিল্লার পুলিশ সুপার ফারুক আহমেদ এর নির্দেশনায় রাত্রিকালিন নিয়মিত টহলের অংশ হিসেবে ৪ এপ্রিল সেমাবার দিবাগত রাতে কোম্পানীগঞ্জ-নবীনগর সড়কে টহল দেয়ার সময় বাংগরা বাজার থানাধীন দৌলতপুর এলাকায় পুলিশের গাড়ি দেখে একটি সিএনজি চালিত অটোরিক্সা দ্রুত গতিতে যাবার চেষ্টা করে। গতিবিধি সন্দেহ হলে অটোরিক্সাকে থামতে সিগনাল দেয় তারা। পরে তল্লাসী করে অটোরিক্সার সিটের নীচে রাখা একটি কাটার মেশিন পায়। এতে পুলিশের সন্দেহ আরো বেড়েযায়। অধিকতর জিজ্ঞাসাবাদে তারা চুরির কাজে নিজেদের সম্পৃক্ততার কাথা স্বীকার করে। এসময় দুই আত্মস্বীকৃত চোর মোঃ মাইন উদ্দিন(৪২) ও মামুন সরকারকে (৩৩) গ্রেপ্তার করে।

তারা জানায় সম্প্রতি বাংগরা বাজার থানাধীন খোশঘর গ্রামের এক বাড়ীতে তারা চুরি করে। ওই বাড়ী থেকে চোরাই স্বর্ণালংকার তারা ব্রাহ্মণবাড়ীয়া জেলার বাঞ্ছারামপুর-নবীনগর সীমান্তবর্তী জীবনগঞ্জ বাজারে বিক্রি করে। আসামীদের দেওয়া তথ্যমতে নবীনগর থানাধীন জীবনগঞ্জ বাজারে বিশেষ অভিযান পরিচালনা করে চোরাই স্বর্ণালংকার ক্রয়কারী ব্যবসায়ী পিন্টু দত্তকে (৪০) গ্রেপ্তার করা হয়। এসময় তার কাছে থাকা চোরাই ১ ভরি ১২ আনা স্বর্ণালংকার উদ্ধার করে। ব্যবসায়ী পিন্টু দত্ত নবীনগর থানার জল্লী গ্রামের খিতিশ দত্তের ছেলে। এদিকে গ্রেপ্তারকৃত চোর দুজন বাংগরা বাজার থানাধীন টনকী গ্রামের বাসিন্দা। তারা ওই গ্রামের মৃত সুন্দর আলীর ছেলে মোঃ মাইন উদ্দিন এবং মোঃ হোসেন সরকারের ছেলে মামুন সরকার।

বাঙ্গরা বাজার থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মানস বড়ুয়ার নেতৃত্বে অভিযান কালে উপস্থিত ছিলেন এসআই কৃষ্ণ মোহন নাথ ও এসআই শাখাওয়াৎ হোসেন। পরে তাদের বিরুদ্ধে বাঙ্গরা বাজার থানার মামলা দায়ের করা হয়। ৪৫৭/৩৮০ ধারায় পেনাল কোডসংক্রান্তে মামলা নং- ০২।

অন্যদিকে একই রাতে বাঙ্গরা বাজার থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মানস বড়ুয়ার নেতৃত্বে নবীনগর থানাধীন জীবনগঞ্জ বাজারে অভিযান শেষে থানায় ফেরার পথে শ্রীকাইল ইউনিয়নের স্বল্পা মোড় এলাকায় বিশেষ অভিযান পরিচালনা করে আন্তঃজেলা ডাকাত দলের সক্রিয় সদস্য মোঃ মামুনকে (৩১) গ্রেপ্তার করে।

এসময় বাঙ্গরা বাজার থানার এসআই জাহাঙ্গীর আলম এবং এসআই রনি চৌধুরী সাথে ছিলেন।

আটক মামুন একই উপজেলার সল্পা গ্রামের মোস্তফার ছেলে। তার বিরুদ্ধে রাঙ্গামাটি এর কাউখালী (বেতবুনিয়া) থানায় ২০২১ সালের ২৪ মার্চ পেনাল কোডের ৩৯৫ ধারায় দায়র করা মামলা নং-৭/১৩, মামলায় ০১টি জিআর পরোয়ানা মূলতবী রয়েছে। এছাড়াও বাঙ্গরা বাজার থানায় ২০২১ সালের ৪ এপ্রিল তারিখে দায়ের করা মামলা নং-৩। ধারা- ৩৯৫/৩৯৭/৪১২ পেনাল কোড। বাঙ্গরা বাজার থানার মামলা নং-০১, তারিখ- ০১ এপ্রিল, ২০২২ ধারা- ৩৯৯/৪০২ পেনাল কোড।

বাংগরা বাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কামরুজ্জামান তালুকদার জানান, আসামীদের যথানিয়মে বিজ্ঞ আদালতে সোপর্দ করা হয়েছে। নিয়মিত অভিযান অব্যাহত থাকবে বলেও তিনি জানান।

আরো দেখুনঃ