হিলিতে বেড়েই চলেছে কাচামরিচের দাম

হিলি প্রতিনিধি

সরবরাহ কমের অজুহাতে দিনাজপুরের হিলিতে বেড়েই চলেছে কাচামরিচের দাম। দুসপ্তাহের ব্যবধানে কাচামরিচের দাম বেড়েছে কেজিতে ৫০টাকা করে। দুসপ্তাহ পুর্বে প্রতি কেজি কাচামরিচ ৪০ থেকে ৫০টাকা দরে বিক্রি হলেও বর্তমানে তা বেড়ে ৯০টাকা দরে বিক্রি হচ্ছে। দাম বাড়ায় বিপাকে পড়েছেন নিন্ম আয়ের মানুষজন অতিসত্বর দাম কমানোর দাবী জানিয়েছেন তারা। এদিকে দাম বাড়ায় কাচামরিচ আমদানির চিন্তা ভাবনা করছেন আমদানিকারকরা।

হিলি বাজারে কাচামরিচ কিনতে আসা আব্দুল মালেক বলেন, বাজারে সবজিনিসের দাম যখন উদ্ধমুখি তখন এর সাথে মিল রেখে কাচামরিচের দামে ঠিক যেন আগুন লেগেছে। গত কয়েকদিন ধরে কাচামরিচের দাম বেড়েই চলছে কয়েকদিন আগে যে কাচামরিচ ৪০/৫০টাকা কেজি দরে কিনেছিলাম এখন সেই কাচামরিচ ৯০টাকা কেজি কিনতে হচ্ছে। এত দাম বাড়লে আমাদের মতো নিন্ম আয়ের মানুষ চলবো কিভাবে। বাড়তি দামের কারনে আমরা কিভাবে কিনবো আর কিভাবে খাবো আমাদের সংসারের ব্যায়ভার মেটানো অসম্ভব ব্যাপার হয়ে দাড়িয়েছে।বাধ্য হয়ে ব্যায়ভার মেটাতে কাচামরিচ ক্রয়ের পরিমান কমিয়ে দিয়েছি আগে যেখানে এক কেজি কাচামরিচ কিনতাম এখন সেখানে আড়াইশো গ্রাম কিনছি।

হিলি বাজারের কাচামরিচ বিক্রেতা বিপ্লব শেখ বলেন, দামে পড়তা না থাকায় হিলি স্থলবন্দর দিয়ে বেশ কিছুদিন ধরেই ভারত থেকে কাচামরিচ আমদানি বন্ধ রয়েছে। তবে আমদানি বন্ধ থাকলেও বাজারে দেশীয় কাচামরিচের পর্যাপ্ত সরবরাহ থাকায় এতদিন দাম কমতির দিকে ছিল। কিন্তু গতকয়েকদিন ধরে আবহাওয়া খারাপ কখনো রোদ আবার কখনো ঝড় বৃষ্টি আবার কখনো প্রচন্ড গরম বিরাজ করছে। এর কারনে দেশের বিভিন্ন অঞ্চলে কাচামরিচের ফুল নষ্ট হয়ে কাচামরিচের উৎপাদন ব্যাহত হয়েছে। এতে করে বাজারে চাহীদার তুলনায় কাচামরিচের সররবাহ কমেছে যার কারনে কাচামরিচের দাম বাড়ছে। আবহাওয়া ভালো হলে কাচামরিচের সরবরাহ বাড়লে দাম কমে আসবে বলেও জানান তিনি।

হিলি স্থলবন্দরের কাচামরিচ আমদানিকারক সারোয়ার হোসেন বলেন, দেশীয় কাচামরিচের দাম কম থাকায় কাচামরিচ আমদানি করে পড়তা না থাকার কারনে কাচামরিচ আমদানি করে লোকশানের আশংকায় বেশ কিছুদিন কাচামরিচ আমদানি বন্ধ রেখেছি।সম্প্রতি দেশের বাজারে কাচামরিচের দাম উদ্ধমুখি হয়েছে এমন অবস্থায় দেশে কাচামরিচের বাজার স্থিতিশীল রাখতে ও সরবরাহ স্বাভাবিক রাখতে কাচামরিচ আমদানির উদ্যোগ নিয়েছি। ইতোমধ্যেই কাচামরিচ আমদানির জন্য ইমপোর্ট পারমিট (আইপি) চেয়ে আবেদন করেছি। আইপি পেলে কাচামরিচের এলসি খোলা হবে এর পরে ভারত থেকে কাচামরিচ আমদানি শুরু হবে। বন্দর দিয়ে কাচামরিচ আমদানি শুরু হলে দাম কমে আসবে বলেও জানান তিনি।

আরো দেখুনঃ