ধর্মের অপব্যাখ্যা রোধে ওলামা মাশায়েখদের মূখ্য ভূমিকা পালন করতে হবে — এড. টুটুল

নিজস্ব প্রতিবেদক

কুমিল্লায় সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধে ওলামা মশায়েখদের করণীয় শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) দুপুরে কুমিল্লার আদর্শ সদর উপজেলা পরিষদ মিলনায়তনে ওই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

কুমিল্লার আদর্শ সদর উপজেলা নির্বাহী অফিসার কানিজ ফাতেমার সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লার আদর্শ সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট আমিনুল ইসলাম টুটল।

প্রধান অতিথির বক্তব্যে অ্যাডভোকেট আমিনুল ইসলাম টুটুল বলেন, একটি রাষ্ট্রকে ধ্বংস করার জন্য সন্ত্রাস এবং জঙ্গিবাদই যথেষ্ট। ইসলাম হলো শান্তির ধর্ম। ইসলাম ধর্মের কোথাও লেখা নেই বিধর্মীদের হত্যা করো। কিন্তু দুর্ভাগ্যের বিষয় তথাকথিত কিছু মুসলমান নামের পাষণ্ডরা জঙ্গিবাদের উস্কানি দেয়। মুসলমান-মুসলমানে হানাহদনি বাঁধায়। ক্ষুদ্র ক্ষুদ্র ছেলেমেয়েদের ব্রেইন ওয়াশ করে তাদের জঙ্গিবাদ আর সন্ত্রাসে উদ্বুদ্ধ করছে। এসব অপধর্ম চর্চা রোধে ওলামা মাশায়েখদের মূখ্য ভূমিকা পালন করতে হবে। ইমামরা হলেন নেতা। একটি শান্তিপূর্ণ রাষ্ট্র গঠনে ইমামদের মূল ভূমিকা রাখতে হবে। ধর্মীয় উস্কানি দিয়ে জঙ্গিবাদ বন্ধ করতে ইমামদের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে হবে।

তিনি আরও বলেন, আপনারা দেখেছেন আজকের আফগানিস্তান, পাকিস্তানে মুড়ির মত বোমা বিস্ফোরণ হচ্ছে। শত শত নিরীহ মানুষ মারা পড়ছে। যারা মারা পড়ছে তারা কি কেউ বিধর্মী? যারা বোমা মারছে তারা কি বিধর্মী। বোমা যারা মারছে তারা যেমন মুসলমান, সেই বোমাতে যারা মারা পড়ছে তারাও মুসলমান। সুতরাং এরা প্রকৃত মুসলমান নয়। ইসলাম ধর্ম কখনও এসব সন্ত্রাসে বিশ্বাস করে না।

অ্যাডভোকেট টুটুল বলেন, আমাদের সন্তানদের নিরাপদে বসবাসের জন্য একটি সুন্দর বাংলাদেশ বিনির্মান করে যেতে হবে। আমরা জঙ্গিদের বিরুদ্ধে অবস্থান নিয়ে সারা পৃথিবীকে দেখিয়ে দেবো ইসলাম ধর্ম কতটা শান্তির ধর্ম।

আদর্শ সদর উপজেলা প্রশাসন এবং ইসলামিক ফাউণন্ডেশনের উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইসলামিক ফাউণ্ডেশন কুমিল্লার উপপরিচালক মো. আব্দুল্লাহ আল মামুন, জেলা পুলিশের বিশেষ শাখার(ডিএসবি) পরিদর্শক জহিরুল ইসলাম, ইসলামিক ফাউন্ডেশন আদর্শ সদর উপজেলার ফিল্ড সুপারভাইজার মো. রেজাউল করিমসহ আদর্শ সদর উপজেলার সকল মসজিদের ইমাম, খতিবরা।

আরো দেখুনঃ