আমের পর যা খেলে মারাত্মক বিপদ হতে পারে

অনলাইন ডেস্ক।।

চলছে আমের মৌসুম। গ্রীষ্মকাল অনেকের কাছে মধুর হয়ে ওঠে এই আমের কারণেই। পাকা আমের সুমিষ্ট স্বাদ আর ঘ্রাণে চারদিক মুখরিত হয়ে থাকে। পৃথিবীর অন্যতম সুস্বাদু এই ফল অনেকেরই অতিপ্রিয়। শুধু স্বাদই নয়, রসালো এই ফলে রয়েছে অনেক পুষ্টিগুণও। আমে আছে প্রচুর পরিমাণে ক্যারোটিন, ভিটামিন বি, ভিটামিন সি, আয়রণ, ক্যালসিয়াম ও খনিজ লবনসহ শরীরের জন্য প্রয়োজনীয় বিভিন্ন পুষ্টি উপাদান। কিন্তু আম খাওয়ার কিছু সাধারণ নিয়ম আছে, সেসব নিয়ম মেনে না চললেই বিপদ। দেখে নিন আম খাওয়ার আগে কি কি খাওয়া যাবে না-

পানি: কথায় আছে ফল খেয়ে জল খাওয়া যাবে না। আমেও ক্ষেত্রেও এটি শতভাগ সত্যি। আম খাওয়ার পর পানি পান করলে ভুগতে পারেন অ্যাসিডিটির সমস্যায়। হতে পারে পেট ব্যথাও। তাই আম খাওয়ার অন্তত আধঘণ্টা পর পানি পান করা উচিত।

দই: আমের সাথে ভুলেও দই মিশিয়ে খাবেন না। কারণ দই আর আম এক সাথে শরীরে ফেলতে পারে বিরূপ প্রভাব। এতে চামড়ায় অ্যালার্জি হতে পারে। হতে পারে হজমে সমস্যা, এমনকি পাকস্থলীতে বিষক্রিয়াও।

কোমল পানীয়: আম খাওয়ার সঙ্গে সঙ্গে কোমল পানীয় খেলে শরীরে ক্ষতিকর প্রভাব পড়তে পারে বলে প্রমাণ পাওয়া গেছে। আম আর কোমল পানীয়তে প্রচুর পরিমাণে চিনি থাকায় রক্তে ব্লাড সুগারের পরিমাণ বাড়ার আশঙ্কা থাকে, যা ডায়াবেটিস রোগীদের জন্য ভীষণ বিপদের কারণ হতে পারে।

করলা: আম খাওয়ার পর করলা খেলে বমিভাব হতে পারে। অনেকের বমিও হতে পারে। হতে পারে শ্বাসকষ্টও।

ঝাল ও মসলাযুক্ত খাবার: আম খাওয়ার সাথে সাথে ঝাল কিংবা মসলাযুক্ত খাবার খেলে হজমে সসম্যা দেখে দিতে পারে। ভুগতে পারেন অ্যালার্জিতেও।

ফরহাদ/অননিউজ

আরো দেখুনঃ