ম্যানসিটির ট্রেবলজয়ী অধিনায়ক এখন বার্সেলোনার

গেল মৌসুমটা স্বপ্নের মতো কেটেছে ইলকাই গুন্দোয়ানের। কেননা তার নেতৃত্বেই ইতিহাস গড়ে দ্বিতীয় ইংলিশ ক্লাব হিসেবে ট্রেবল জিতেছে ম্যানচেস্টার সিটি। কিন্তু সিটিজেন শিবিরে আর থাকছেন না এই জার্মান তারকা। চুক্তির মেয়াদ শেষ হয়ে যাওয়ায় ফ্রি এজেন্ট হিসেবে যোগ দিচ্ছেন স্প্যানিশ ক্লাব বার্সেলোনায়। ইতোমধ্যেই কাতালানদের সঙ্গে দুই বছরের চুক্তিও সেরে ফেলেছেন ৩২ বছর বয়সী এই মিডফিল্ডার।

গুন্দোয়ানের সাথে চুক্তি নবায়নের চেষ্টাও করেছিল ম্যানচেস্টার সিটি। তাকে এক বছরের চুক্তি ও পরে আরও এক বছর বাড়ানোর প্রস্তাব দেয় সিটি। কিন্তু ক্লাবের সঙ্গে আর চুক্তির মেয়াদ বাড়াতে আগ্রহ দেখাননি তিনি। ফলে চলতি মৌসুমে অসাধারণ পারফর্ম করা ফুটবলার বেছে নিতে চলেছেন নতুন ঠিকানা।

এদিকে গত মার্চ থেকেই তার বার্সায় যোগ দেওয়ার সম্ভাবনা নিয়ে গুঞ্জন শুরু হয়। সেই গুঞ্জন মৌসুমের শেষ দিকে এসে আরও তীব্র হয়ে ওঠে। এর আগে সিটির কোচ পেপ গার্দিওলা বেশ কয়েকবার বলেছেন, অধিনায়ককে ধরে রাখতে সবকিছু করার চেষ্টা করবেন। কিন্তু শেষ পর্যন্ত তার কথায় আর কাজ হচ্ছে না।

২০১৬ সালে সিটির কোচের দায়িত্ব নেওয়ার পর গার্দিওলা বরুশিয়া ডর্টমুন্ড থেকে সবার আগে দলে আনেন গুন্দোয়ানকে। জার্মান এই মিডফিল্ডার তখন হাঁটুর চোট নিয়ে ছিলেন মাঠের বাইরে। তার পরও যে আশা নিয়ে তাকে দলে টানেন সিটি কোচ, পরবর্তী মৌসুমগুলোয় তা বাস্তবে রূপ দেন তারকা এই ফুটবলার।

বিশেষ করে, গত দুই মৌসুমে গুন্দোয়ানের পারফরম্যান্স ছিল দারুণ। বড় ম্যাচগুলোতে দলের ভাগ্য গড়ে দেওয়ায় দুর্দান্ত খেলে বড় ভূমিকা রাখেন তিনি। সেই ধারাবাহিকতায় ক্লাবের নেতৃত্বও পেয়ে যান তিনি।

এই মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগ, এফএ কাপ ও চ্যাম্পিয়ন্স লিগের ঐতিহাসিক ট্রেবল জয়ে তিনিই‌ ছিলেন অধিনায়ক। এফএ কাপের ফাইনালে ১৩ সেকেন্ডে গোল করে জায়গা করে নেন রেকর্ড বইয়ে।

ম্যানসিটিতে সাত বছরের ক্যারিয়ারে পাঁচটি প্রিমিয়ার লিগ, দুটি এফএ কাপ, চারটি লিগ কাপ ও একটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিতেছেন গুন্দোগান। এ বছরই ইংল্যান্ডের কেবল দ্বিতীয় ক্লাব হিসেবে সিটি ট্রেবল জেতার কৃতিত্ব দেখায়। ক্লাবটির হয়ে তিনশর বেশি ম্যাচ খেলেছেন তিনি, গোল করেছেন ৬০টি। গুন্দোয়ান ক্লাব ছাড়লেও সিটির অবশ্য তাতে খুব একটা সমস্যা নেই। কারণ গুন্দোয়ানের বিদায়ের দিনে ৩০ মিলিয়ন ইউরোতে চেলসি থেকে মাতেও কোভাসিচকে দলে ভিড়িয়েছে সিটি। শুরুতে তাকে ২৫ মিলিয়ন দিয়ে কিনে পরে আরও ৫ মিলিয়ন বোনাস হিসেবে দেবে তারা।

২০১৮ সালে রিয়াল মাদ্রিদ ছেড়ে চেলসিতে যোগ দেন কোভাসিচ। এ বছরই ক্লাবের সঙ্গে তার চুক্তি শেষ হওয়ার কথা ছিল। শিগগিরই এই চুক্তির ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা আসবে। কোভাসিচকে দিয়েই গুন্দোগানের অভাব পূরণ করতে চায় সিটি।

এদিকে গুন্দোয়াঙ্কে দলে পাওয়া বার্সেলোনার জন্য হবে বড় স্বস্তির। কারণ গত দেড় যুগ ধরে মাঝমাঠের ভরসা হয়ে থাকা সার্জিও বুসকেতস চলে যাওয়ায় অভিজ্ঞতা ও নেতৃত্বে বড় শূন্যতা তৈরি হয়েছিল। তবে গুন্দোয়ান দলে যোগ দেওয়ায় কিছুটা স্বস্তি পেতেই পারেন কোচ জাভি হার্নান্দেজ।

এই মৌসুমে দাপটের সাথে লা লিগা শিরোপা জিতেছে বার্সা। তবে চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপা লিগ থেকে অনেক আগেই ছিটকে পড়ে তারা। চ্যাম্পিয়ন্স লিগ জয়ী অধিনায়ককে দলে পাওয়া তাই তাদের জন্য হতে পারে বাড়তি প্রেরণার উৎসও। এখন দেখার বিষয়, নতুন ক্লাবে এসে কেমন পারফরম্যান্স দেখান এই ট্রেবলজয়ী।

এফআর/অননিউজ

আরো দেখুনঃ