ওয়াকার-সাকিবের সঙ্গী স্টোকস

অ্যাশেজের তৃতীয় টেস্টে অস্ট্রেলিয়াকে ৩ উইকেটে হারিয়ে সিরিজে ফিরেছে ইংল্যান্ড। এই ম্যাচের জয়ের মধ্য দিয়ে ওয়াকার ইউনূস ও সাকিব আল হাসানের সঙ্গে রেকর্ডবুকে নাম তুলেছেন ইংলিশ দলপতি বেন স্টোকস। স্টোকসের এটি ছিল অধিনায়ক হিসেবে ১৭তম টেস্ট। আর এখানেই একই বিন্দুতে মিলিত হয়েছেন স্টোকস-সাকিব-ওয়াকার।

ক্রিকেটের ইতিহাসে অধিনায়ক হিসেবে এতদিন নিজেদের ১৭তম টেস্টে ফলাফল পাওয়া দুই অধিনায়ক ছিলেন ওয়াকার ইউনূস ও সাকিব আল হাসান। তৃতীয় ক্রিকেটার হিসেবে হেডিংলি টেস্ট জিতে তাদের সঙ্গে রেকর্ডবুকে নাম উঠালেন বেন স্টোকস।

সাকিবের নেতৃত্বে বাংলাদেশ প্রথম টেস্ট খেলে ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ক্রিকেটের বনেদি ফরম্যাটে প্রথম ম্যাচেই জয়ের দেখা পেয়েছিলেন বাঁহাতি এই অলরাউন্ডার। দেশের ক্রিকেটের পোস্টারবয়ের নেতৃত্বে এখন পর্যন্ত ১৯ টেস্ট খেলেছে লাল সবুজের প্রতিনিধিরা। ১৯ টেস্টের ভেতর ৪ ম্যাচে জয়ের বিপরীতে বাংলাদেশ হেরেছে ১৫ ম্যাচ।

অপরদিকে ১৯৯০ সালে টেস্টে অধিনায়ক হিসেবে অভিষেক হয় ওয়াকারের। অভিষেকের ম্যাচেই ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে জিতেছিল পাকিস্তান।

সাকিব, ওয়াকার জয় দিয়ে টেস্টে অধিনায়কত্ব শুরু করলেও স্টোকসের বেলায় চিত্র পুরোই ভিন্ন। ২০২০ সালে সাউদাম্পটনে স্টোকসের নেতৃত্বাধীন ইংল্যান্ড হেরে যায় ওয়েস্ট ইন্ডিজের কাছে। তবে প্রথম ১৭ টেস্টের হিসেবে সবচেয়ে সফল অধিনায়ক তিনি। ১৭ টেস্টের ১২ টিতেই জিতেছেন এই ইংলিশ অধিনায়ক।

এফআর/অননিউজ

আরো দেখুনঃ