বাংলাদেশের প্রথম নারী বৈমানিক প্রশিক্ষককে নিয়ে সিনেমা

বাংলাদেশের প্রথম নারী প্রশিক্ষক বৈমানিক ছিলেন ফারিয়া লারা। তিনি ১৯৯৮ সালের ২৭শে সেপ্টেম্বর প্রশিক্ষণ উড্ডয়নের সময় নিহত হন।

এয়ার পারাবতের একটি বিমানে আগুন লেগে তার বিমান বিধ্বস্ত হয়। ঢাকার পোস্তগোলায় বিমানটি বিধ্বস্ত হলে তিনি নিহত হন। এই বৈমানিকের মা প্রখ্যাত কথাসাহিত্যিক সেলিনা হোসেন, বাবা মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন। এবার তাকে নিয়ে সিনেমা ‘লারা’ প্রযোজনা করছেন অভিনেত্রী জ্যোতিকা জ্যোতি।

জানা যায়, মেয়েকে নিয়ে ২০০৬ সালে ‘লারা’ নামের একটি উপন্যাস লিখেছেন সেলিনা হোসেন। সিনেমা ‘লারা’ বানানোর জন্য ইতোমধ্যেই সেলিনা হোসেনের কাছ থেকে লিখিত অনুমতি নিয়েছেন জ্যোতিকা জ্যোতি। সিনেমাটি প্রযোজনার জন্য এ বছর ৬০ লাখ টাকা সরকারি অনুদান পেয়েছেন অভিনেত্রী। এটি পরিচালনা করবেন শেখর দাশ।

জ্যোতি জানান, ২০২০ সাল থেকেই সিনেমাটি নির্মাণের জন্য প্রস্তুতি নিচ্ছিলেন। তার সঙ্গে যুক্ত হলেন পরিচালক। এ জন্য সেলিনা হোসেনের কাছ থেকে লিখিতভাবে অনুমতি নিয়েছেন। ফলে আগামী ১০ বছর লারাকে নিয়ে কেউ সিনেমা নির্মাণ করতে পারবে না।

বাংলাদেশের প্রথম নারী বৈমানিক প্রশিক্ষককে নিয়ে সিনেমা

তিনি আরও জানান, অনুদানের জন্য প্রাথমিক চিত্রনাট্য জমা দেওয়া হয়েছিল। চিত্রনাট্য সম্পন্ন হলে লারা চরিত্রের অভিনেত্রীর নাম ঘোষণা করব। লারার মা সেলিনা হোসেনের চরিত্রটিও গুরুত্বপূর্ণ। দুটি চরিত্রেই মানানসই অভিনেত্রী নেওয়া হবে। এ বছরই শুটিং শুরু করার ইচ্ছা। অনুদানে ৬০ লাখ টাকা পেলেও ‘লারা’ নির্মাণ ব্যয় ধরা হয়েছে আনুমানিক তিন কোটি টাকা।

এফআর/অননিউজ

আরো দেখুনঃ