স্বাস্থ্যকর নাস্তা ওটস চিল্লা, বানাবেন কীভাবে

প্রতিদিন সকালে উঠেই বেশিরভাগ মানুষ ভাবতে বসেন ব্রেকফাস্টে কী খাওয়া যায়। সেই ঘুরিয়ে ফিরিয়ে একই খাবার খেতে কারোই ভালো লাগে না। মাঝেমধ্যে স্বাদ বদল করতে সকলেরই মন চায়। তাই আজ আপনাদের জন্য রইল ওটসের এক সুস্বাদু ব্রেকফাস্ট রেসিপি। যার নাম ওটস চিল্লা। এটি খেতে যেমন ভালো, বানানোও কিন্তু খুবই সহজ। সময়ও লাগে কম। তাহলে দেখে নিন কী ভাবে তৈরি করবেন সুস্বাদু ও স্বাস্থ্যকর ওটস চিল্লা।

ওটস চিল্লার উপকরণ:

এক কাপ ওটস, ২ টেবিল চামচ সুজি, ২ টেবিল চামচ বেসন, একটা মাঝারি সাইজের পেঁয়াজ কুচানো, একটা মাঝারি সাইজের ক্যাপসিকাম কুচানো, একটা মাঝারি সাইজের টমেটো কুচি, কাঁচা মরিচ কুচি, আদা কুচি, সামান্য হলুদ গুঁড়ো, আধা চা চামচ জিরে গুঁড়ো, আধা চা চামচ আমচুর পাউডার, আধা চা চামচ মরিচ গুঁড়ো, স্বাদমতো লবণ, ধনে পাতা কুচি, সামান্য তেল।

ওটস চিল্লা তৈরির পদ্ধতি:

প্রথমে ফ্রাইং প্যান গরম করে ওটস মিনিট তিনেক নেড়েচেড়ে ভেজে নিন। তেল ছাড়া শুকনো প্যানে ভাজবেন। ভাজা হয়ে গেলে একটা বড় বাটিতে ঢেলে নিন। ওটস ঠান্ডা হলে এর মধ্যে সুজি, বেসন, পেঁয়াজ কুচি, ক্যাপসিকাম কুচি, টমেটো কুচি, কাঁচা মরিচ কুচি, আদা কুচি, হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, আমচুর পাউডার, মরিচ গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে নিন সমস্ত উপকরণ। অল্প অল্প পানি মিশিয়ে ঘন থকথকে ব্যাটার তৈরি করুন। ১০ মিনিট ঢাকা দিয়ে রাখুন এই ব্যাটার। মিনিট দশেক পর ঢাকনা খুলে লবণ ও ধনে পাতা কুচি মিশিয়ে দিন। প্রয়োজনে আরও একটু পানি মেশাতে পারেন।

তাওয়ায় সামান্য তেল ব্রাশ করে নিন। তাওয়া গরম হলে দু’চামচ ব্যাটার দিয়ে গোল করে ছড়িয়ে দিন। মিনিট দুয়েক ঢাকা দিয়ে রান্না করুন। ঢাকনা খুলে ওপরে একটু তেল ছড়িয়ে চিল্লা উল্টে দিন। আবারও মিনিট দুয়েক ঢাকা দিয়ে রান্না করুন। চিল্লার দু’দিক ভালো ভাবে ভাজা হয়ে গেলে নামিয়ে নিন। এই ভাবে সবকটা চিল্লা তৈরি করে নিন। গরম গরম পরিবেশন করুন স্বাস্থ্যকর ওটস চিল্লা।

এফআর/অননিউজ

আরো দেখুনঃ