অধ্যাপক ড. তাহের হত্যা মামলায় আজ রাতে ফাঁসি কার্যকর হবে ভাঙ্গার ড. মহিউদ্দিনের

ভাঙ্গা, ফরিদপুর প্রতিনিধি।।
আজ বৃহস্পতিবার রাত ১০টায় ফাঁসি কার্যকর হবে অধ্যাপক ডক্টর তাহের হত্যা মামলায় ৪ নম্বর আসামী ডক্টর মহিউদ্দিনের। তার লাশের অপেক্ষায় রয়েছেন স্বজন ও গ্রামবাসী । পরে জান্দি তার গ্রামের বাড়ির মসজিদের পাশে পারিবারিক কবর স্থানে বাবার কবরের পাশেই তাকে দাফন করা হবে বলে জানিয়েছেন তার ভাই আরজু মিয়া ।

ডক্টর মহিউদ্দিনের গ্রামের বাড়ি ফরিদপুর জেলার ভাঙ্গা উপজেলার তুজারপুর ইউনিয়নের জান্দি গ্রামে। সে অধ্যাপক তাহের হত্যা মামলার ৪ নম্বর আসামী ছিলেন । ফাঁসির খবরে জান্দি গ্রামের লোকজন স্তব্ধ হয়ে গেছে। সরেজমিনে জান্দি গ্রামে গিয়ে দেখা যায়, ড. মহিউদ্দিনের মা লাঠি হাতে ঘরের দরজার সামনে অবাক দৃষ্টিতে বসে থাকেন। পরিবারের লোকজন ও গ্রামবাসী শোকে স্তব্ধ হয়ে গেছেন। তার শতবর্ষী বৃদ্ধা মা চোখে তেমন দেখেন না এবং কানে একদমই শুনেন না। তিনি এখনও জানেন না, তার ছেলে ড. মহিউদ্দিনের আজ ফাঁসির হবে। পরিবারের কেউ তাকে কিছু বুঝতে দিচ্ছেন না। তার বাড়িতে কোন সংবাদকর্মী বা কোন আত্মীয় স্বজনের দেখলেই তিনি জানতে চান কি জন্য এসেছেন আপনারা। হয়তো মা খবর শুনলে স্টক করতে পারেন এজন্যই তাকে কিছুই জানানো হচ্ছে না বলে জানান তার ছেলে আরজু মিয়া ।

এবিষয়ে ড. মহিউদ্দিনের আপন চাচাতো ভাই ছিকু মিয়া জানান, গত মঙ্গলবার (২৫ জুলাই) দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত রাজশাহী জেলা কারাগারে মহিউদ্দিনের সঙ্গে পরিবারের লোকজন সহ শেষ দেখা করি। কারা কর্তৃপক্ষের নির্দেশ মত আমরা সেখানে পরিবারের ৫ সদস্য দেখা করি । সেখানে মহিউদ্দিনের স্ত্রী, ভাই আরজু মিয়া, বোন রিনা বেগম, আমি চাচাতো ভাই ছিকু মিয়া ও আরেক চাচাতো ভাই শাহীন মিয়া। কারাগার ভিতর থেকে পরিবারের লোকজনকে ড. মহিউদ্দিন বলেছেন, অধ্যাপক তাহের ছিলেন আমার বাপের সমতুল্য। তিনি আমাকে হাতে ধরে মানুষ করেছেন। তার হত্যাকান্ডের বিষয় আমি কিছুই জানি না। আমি সম্পুর্ন নির্দোষ। আমি ন্যায় বিচার পেলাম না। আমি আল্লাহর কাছে এর বিচার দিলাম। তবে আমাকে বাবার কবরের পাশে দাফন করিও। ড. মহিউদ্দিন তার স্ত্রীকে বলেছেন, যেহেতু বাংলাদেশে আমি ন্যায় বিচার পেলাম না। সেহেতু তুমি জায়গা জমি বিক্রি করে ছেলে মেয়ে নিয়ে অস্ট্রেলিয়া চলে যাও ।

মহিউদ্দিনের ছোট ভাই আরজু মিয়া বলেন, আমরা আওয়ামীলীগ পরিবারের সন্তান। আমার ভাই ৪ নম্বর আসামি ছিলেন। কিন্তু এক ও দুই নম্বর আসামি তারা খালাস পেল অথচ আমার ভাইয়ের ফাঁসি বহাল রহিল । আমার ভাই নির্দোষ ছিল বিধায় মামলা সম্পর্কে তেমন কোন গুরুত্ব দেন নাই। আমার ভাইয়ের বিচার আল্লাহর কাছে দিলাম।

তিনি আরো বলেন, কারা কর্তৃপক্ষ আমাদেরকে একটা চিঠি দিয়েছিল । সেই চিঠিটি বাড়ি নিয়ে খুলতে বলেছিলেন, আমরা গাড়ির মধ্যেই চিঠি খুলে দেখেছি, ভেতর লেখা রয়েছেন ২৭-৭- ২০২৩ বৃহস্পতিবার রাত দশটা এক মিনিটে ফাঁসি কার্যকর হবে। আজ দুপুরে পরিবারের সদস্যরা লাশ আনতে রাজশাহী রওনা দিয়েছেন। আগামীকাল জুমার নামাজের আগেই তার জানাযা অনুষ্ঠিত হবে এবং পারিবারিক কবর স্থানে তাকে দাফন করা হবে। মহিউদ্দিনের স্ত্রীর সঙ্গে যোগাযোগ করা হলে তাকে পাওয়া যায় নাই। সে রাজশাহী নিজ বাড়িতে থাকেন।

এদিকে গ্রামের ৮০ বছর বয়সী বৃদ্ধা হাসিনা বেগম জানান, মহিউদ্দিন আমরা গ্রামে বলি সূর্য মিয়া, তার মত ভদ্র ছেলে আমাদের গ্রামে আর হবে না।

এফআর/অননিউজ

আরো দেখুনঃ