পাকিস্তানকে ৩৩০ রানের টার্গেট দিয়েছে তামিম মুশফিকেরা

banঅননিউজডেক্স।। বাংলাদেশের ২৯ বছরের ওয়ানডে ইতিহাসে এক ম্যাচে দুই ব্যাটসম্যানের সেঞ্চুরির নজির ছিল না অতীতে। শুক্রবার মিরপুরে সেটিই প্রথমবার দেখল বাংলাদেশ তামিম ও মুশফিকের কল্যাণে। পাকিস্তানের বিরুদ্ধে প্রথম ওয়ানডেতে তামিমের পর সেঞ্চুরি করেন মুশফিক। এটি মুশফিকের তৃতীয় সেঞ্চুরি। ৬৯ বলে সেঞ্চুরি পূর্ণ করেন জাতীয় দলের এই সাবেক অধিনায়ক।

দুই বছর পর ওয়ানডে সেঞ্চুরি পেলেন তামিম ইকবাল। পাকিস্তানের বিপক্ষে শুক্রবার প্রথম ওয়ানডেতে ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি করেন তিনি। বাংলাদেশের পক্ষে ওয়ানডেতে দ্বিতীয় সর্বোচ্চ সেঞ্চুরিয়ান এখন তামিম। সর্বোচ্চ ছয়টি সেঞ্চুরি আছেন সাকিব আল হাসানের।

তামিম ৯৭ রানে থাকা অবস্থায় মিরপুরের গ্যালারি গর্জে উঠে তামিম, তামিম স্লোগানে। আজমলের বলটা স্কয়ার লেগ দিয়ে সাীমানার বাইরে পাঠাতেই হেলমেট, গ্লাভস খুলে শূন্যে ভাসলেন তামিম। দুই হাত দিয়ে বিশেষ ভঙ্গ করলেন। যেন বুঝালেন, ‘চুপ কর, চুপ কর।”অন্যভাবে বলা যায়, এবার বলেন, এবার বলেন- জাতীয় কিছুই যেন বুঝালেন ২০১৩ সালের মার্চের পর সেঞ্চুরি করা তামিম। ১৩৫ বলে ১৩২ রান (১৫ চার, ৩ ছয়) করে আউট হন তিনি।

৭৫ বলে হাফ সেঞ্চুরি করা তামিম তিন অঙ্কের ঘর স্পর্শ করেন ১১২ বলে। মুশফিকও তুলে নেন ২২তম হাফ সেঞ্চুরি। ৪২ বলে আসে মুশফিকের হাফ সেঞ্চুরি। তৃতীয় উইকেটে তামিম-মুশফিকের জুটিতে তারা গড়েন ১৭৮ রানের জুটি।

পাকিস্তানের বিপক্ষে তৃতীয় উইকেটে সর্বোচ্চ রানের জুটিটা এখন তাদের দখলে। এর আগে সর্বোচ্চ ১২৮ রানের জুটি গড়েছিলেন রাজিন সালেহ ও অলক কাপালি, ২০০৩ সালে করাচিতে।

এর আগে তামিম ইকবাল ও সৌম্য সরকারের ওপেনিং জুটিতে ভালো শুরুও পেয়েছিল স্বাগতিকরা। তাদের ৪৮ রানের জুটি ভাঙে সৌম্য সরকার রানআউট হলে। তিনি ২০ রান করেন। বিশ্বকাপের হিরো মাহমুদউল্লাহ রিয়াদ উইকেটে থিতু হতে পারেননি। তিনি ৫ রান করে রাহাত আলীর বলে বোল্ড হন।

মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ম্যাচের শুরুতে পাকিস্তানের পেসারদের হতাশা উপহার দিয়েছেন বাংলাদেশের দুই ওপেনার। মাঠের চারপাশে দর্শনীয় সব শট খেলেছেন তারা। বলার মতো কোনো সুযোগও দেননি  পাকিস্তানকে। জুনায়েদ খান, ওয়াহাব রিয়াজরা ১০ ওভার পর্যন্ত ভাঙতে পারেন নি তামিম-সৌম্যও আত্মবিশ্বাসের দেয়াল।

র্সবশেষে ৫০ ওভারে রান ৩২৯/৬। যা বাংলাদেশের সর্বোচ্চ রানা। এবার বল হাতে পাকিস্তানকে ৩৩০ রানের টার্গেটের ফলাফলের অপেক্ষা।

-অননিউজ/সম্পাদনা: সা আ/ /১৭এপ্রিল ১৫