সাকিবের অধিনায়কত্ব নিয়ে উঠেছে প্রশ্ন, স্পষ্ট নয় টিম ম্যানেজমেন্টের পরিকল্পনাও

বিশ্বকাপ পরীক্ষা-নিরীক্ষার জায়গা নয়। ব্যাটিং অর্ডারে বারবার পরিবর্তন ক্রিকেটারদের ওপর প্রভাব ফেলছে বলে মনে করছেন বিশ্লেষকরা। মাহমুদউল্লাহ ও তাওহীদ হৃদয়কে আরও ওপরে সুযোগ দেয়ার পক্ষে নাজমুল আবেদীন ফাহিম। সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুলের মতে, ওপেনিংয়ে লিটন দাসের সঙ্গী হওয়া উচিত নাজমুল শান্তর। তিনে সাকিব ও চারে তাওহীদ।

সিদ্ধান্তটা কোচ আর অধিনায়কের। তবে নাজমুল হোসেন শান্তর কথায় স্পষ্ট ব্যাটিং অর্ডারে ঘনঘন পরিবর্তন না হলেই ভালো। বিশ্বকাপের তিন ম্যাচে তিন রকম অর্ডার। প্রশ্নবিদ্ধ টিম ম্যানেজমেন্টের পরিকল্পনা। প্রশ্ন উঠেছে, সাকিব আল হাসানের অধিনায়কত্ব নিয়েও। একটা স্থিতিশীল ব্যাটিং লাইনআপ জরুরি বলে মনে করেন ক্রিকেট বিশ্লেষক নাজমুল আবেদীন ফাহিম। যদিও ম্যানেজমেন্টের সীমাবদ্ধতা তার জানা।

তিনি বলেন, যত বেশি ওপর নিচ করা হবে তত বেশি খেলোয়াড়দের মধ্যে দ্বিধা তৈরি হবে। এটা ইঙ্গিত করে যে, কারো ওপর হয়তো আস্থা নেই। কারো ওপর আস্থা বেশি আছে, এই বিষয়গুলোই ইঙ্গিত করে। আমরা প্রস্তুত দল নিয়ে আসি নাই, যার কারণে এখন পর্যন্ত পরীক্ষা-নিরীক্ষাগুলো দেখছি।

ব্যাটিং অর্ডারে পরিবর্তনের সমালোচনায় সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুলও। তার মতে অভিজ্ঞদেরই শুরুর দিকে দায়িত্ব নেয়া উচিত। ওপেনিংয়ে লিটনের সঙ্গে শান্ত। তিনে সাকিব, চারে হৃদয়কে দেখতে চান আশরাফুল।

তিনি বলেন, ম্যানেজমেন্টের উচিত সাকিবকে তিনে নিয়ে আসা। শান্তকে ওপেনিংয়ে নিয়ে আসা লিটনের সঙ্গে। চারে হৃদয়, পাঁচে মুশফিক, ছয়ে রিয়াদ, সাতে হয়তো মিরাজ।

ইংল্যান্ড, নিউজিল্যান্ডের মত দলের সঙ্গে হারাটা হয়তো অপ্রত্যাশিত নয়। কিন্তু হারের ধরণটাই প্রশ্নবিদ্ধ। মানসিক শক্তি ধরে রাখতে না পারলে আরও কঠিন বিপদ অপেক্ষা করছে বাংলাদেশের সামনে। বাংলাদেশের পরের ম্যাচ স্বাগতিক ভারতের বিপক্ষে। লড়াই করতে পারবেতো টিম টাইগার্স?

সূত্র : বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম

এফআর/অননিউজ

আরো দেখুনঃ