বাগমারায় ৩ প্রার্থী স্বশিক্ষিত ১ জন অষ্টম শ্রেণী

বাগমারা, রাজশাহী প্রতিনিধি।।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাজশাহী-৪ (বাগমারা) আসনে মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা ৪ জন প্রার্থীর মধ্যে তিন জন প্রার্থী স্বশিক্ষিত ও স্বাক্ষরজ্ঞান সম্পন্ন। আর এক জন প্রার্থী মাত্র অষ্টম শ্রেণী পর্যন্ত পড়াশোনা করেছেন।

সংশ্লিষ্ট নির্বাচন অফিসের দেওয়া তথ্যমতে, আসন্ন জাতীয় নির্বাচনে রাজশাহী-৪ (বাগমারা) আসনে অংশ নিতে মোট ৬ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছিলেন। যাচাই-বাছাইয়ে টিকেছেন ৪ জন প্রার্থী। বাতিল হয়েছে ২ জন প্রার্থীর মনোনয়নপত্র। যাচাই-বাছাই শেষে নির্বাচন কমিশন থেকে বৈধতা পাওয়া ৪ জন প্রার্থীর হলফনামা প্রকাশ করেছেন রাজশাহীর রিটার্নিং অফিসার। হলফনামায় প্রার্থীরা যে শিক্ষাগত যোগ্যতার বিবরণী দিয়েছেন তাতে দেখা যায়, এ আসনের বিএনএমের প্রার্থী সাইফুল ইসলাম রায়হান পড়েছেন অষ্টম শ্রেণী পর্যন্ত। জাতীয় পার্টির মনোনীত লাঙ্গল প্রতীকের প্রার্থী আবু তালেব প্রামানিকের শিক্ষাগত যোগ্যতা উচ্চ মাধ্যমিক পাস। পেশায় ব্যবসায়ী। আওয়ামী লীগের মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী আবুল কালাম আজাদের শিক্ষাগত যোগ্যতা এমএসএস পাস। পেশায় শিক্ষকতা ও ব্যবসা। এ আসন থেকে নৌকা প্রতীক নিয়ে তিনবার নির্বাচিত বর্তমান সংসদ সদস্য এনামুল হক ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পাস। এবার তিনি আওয়ামী লীগের মনোনয়ন না পাওয়া স্বতন্ত্র প্রার্থী হয়েছেন।

এদিকে প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা বিষয়ে আন্তর্জাতিক মানবাধিকার সুরক্ষা ফাউন্ডেশন বাগমারা শাখার সভাপতি অ্যাডভোকেট মিনারুল হক তারেক বলেন, অষ্টম শ্রেণীতে পড়াশোনা করা কোনো ব্যক্তি যদি সংসদ সদস্য নির্বাচিত হন তাহলে সংসদে গিয়ে তিনি কল্যাণমূখী আইন প্রণয়নে কি ভূমিকা পালন করবেন ? জনগনই বা তার কাছে কি প্রত্যাশা করবে। কাজেই এ বিষয়ে স্পষ্ট আইন থাকা দরকার।

এফআর/অননিউজ

আরো দেখুনঃ