লোহিত সাগরে জাহাজ ছিনতাইয়ের চেষ্টা, ৩ নৌযান ধ্বংস

অনলাইন ডেস্ক।।

লোহিত সাগরে একের পর এক জাহাজে হামলা চালিয়ে আসছে ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুথিরা। তবে এবার এ সমুদ্রপথে জাহাজ ছিনতাইয়ের চেষ্টার অভিযোগ উঠেছে। এসময় ৩টি নৌযান ধ্বংস করা হয়েছে। রোববার বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

মার্কিন নৌবাহিনী জানিয়েছে, তারা ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুথিদের ছোট নৌকা ধ্বংস করেছে। এ নৌকাগুলো দিয়ে লোহিত সাগরে একটি কন্টেইনারবাহী জাহাজ ছিনতাইয়ের চেষ্টা করা হয়েছিল।

সেনাবাহিনী জানিয়েছে, ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুথিদের নিয়ন্ত্রিত অঞ্চল থেকে কন্টেইনারবাহী জাহাজ মিয়ার্স্ক হ্যাংঝুতে ৪টি নৌযানের মাধ্যমে হামলা চালানো হয়েছে। নৌযানগুলো জাহাজটির কয়েক মিটারের মধ্যে চলে এলে জাহাজটি আক্রান্ত হয়ে সাহায্যের সিগন্যাল দিলে মার্কিন রণতরী থেকে হেলিকপ্টার থেকে নৌযানগুলোর ওপর হামলা করা হয়। এতে করে ৩টি নৌযান ডুবে যায়।

মার্কিনিদের দাবি, হামলায় ডুবে যাওয়া নৌযানগুলোর ক্রুদের হত্যা করা হয়েছে। এ ছাড়া চতুর্থ নৌযানটি পালিয়ে গেছে। গত নভেম্বর থেকে লোহিত সাগরে হুথিরা জাহাজে হামলা চালিয়ে আসছে।

হুথিদের দাবি, তারা লোহিত সাগর দিয়ে চলাচল করা যেসব জাহাজের সঙ্গে ইসরাইলের সম্পৃক্ততা রয়েছে সেগুলোতে হামলা চালিয়ে আসছে। গাজায় ইসরাইলি হামলার প্রতিবাদে ফিলিস্তিনের সমর্থনে এ হামলা চালিয়ে আসছে তারা।

সেন্টকম এক বিবৃতিতে জানিয়েছে, হুথিদের এ নৌযানগুলো ইয়েমেনের সময় সাড়ে ৬টার দিকে এ হামলা চালায়। এ সময় সেগুলোতে ছোট অস্ত্র ও গোলা ছিল। নৌযানগুলো জাহাজটি ছিনতাইয়ের জন্য এটির ২০ মিটারের কাছাকাছি চলে এসেছিল। এরপর সেটির ক্রুরা জাহাজটি দখলের চেষ্টা করলে বিপদগ্রস্ত হওয়ার এলার্ম বাজানো হয়।

শনিবার জাহাজটিতে প্রথমবারের মতো হামলা চালানো হয়। এর ২৪ ঘণ্টা পার না হতেই জাহাজটি দ্বিতীয়বার হামলার শিকার হয়েছে।

ইউএস সেন্ট্রাল কমান্ড জানিয়েছে, ছিনতাইয়ের জন্য হামলার শিকার হওয়া জাহাজটি সিঙ্গাপুরের রেজিস্টার্ড। এটির পরিচালনায় রয়েছে ড্যানিস কোম্পানি। এ হামলার পর আগামী ৪৮ ঘণ্টা লোহিত সাগরে জাহাজ চলাচল বন্ধ রাখার ঘোষণা দিয়েছে।

সূত্র : একুশে টেলিভিশন

এফআর/অননিউজ

আরো দেখুনঃ