মার্কিন হামলায় ইরানপন্থি ১৮ যোদ্ধা নিহত, ২৬টি স্থাপনা ধ্বংস

অনলাইন ডেস্ক।।

ইরাক ও সিরিয়ায় ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠীর স্থাপনায় বিমান হামলা চালিয়েছে মার্কিন বাহিনী। ৮৫ লক্ষ্যবস্তুতে চালানো হামলায় ১৮ ইরানপন্থি যোদ্ধা নিহত হয়েছেন। হামলায় ২৬টি গুরুত্বপূর্ণ স্থাপনাও ধ্বংস হয়েছে বলে দাবি করেছে মার্কিন প্রশাসন। প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, হামলা অব্যাহত থাকবে। আর কঠিন জবাব দেয়ার হুশিয়ারি দিয়েছে ইরান।

সিরিয়ার সীমান্তের কাছে জর্ডানের উত্তর-পূর্বাঞ্চলে ড্রোন হামলার মার্কিন সেনা নিহত হওয়ার পর ইরাক ও সিরিয়ায় ইরানি স্থাপনায় হামলার অনুমোদন দেন প্রেসিডেন্ট জো বাইডেন।

এর কয়েক ঘন্টার মধ্যেই মার্কিন বাহিনীর বিমান হামলা। ইরানের রেভ্যুলেশনারি গার্ড বাহিনী ও তাদের সঙ্গে সম্পর্কিত সশস্ত্রগোষ্ঠীর ৮৫টিরও বেশি লক্ষ্যবস্তুতে হামলা চালানো হয়।

একাধিক বিমান হামলা এবং যুক্তরাষ্ট্র থেকে দূরপাল্লার বোমা হামলা চালানো হয়েছে বলেও জানা গেছে। হামলায় কমান্ড ও কন্ট্রোল সেন্টার, রকেট, ক্ষেপণাস্ত্র এবং ড্রোন স্টোরেজ সুবিধাসহ লজিস্টিক এবং যুদ্ধাস্ত্র সরবরাহ চেইন সুবিধাসহ বিভিন্ন লক্ষ্যবস্তুতে বোমা ফেলা হয়।

হামলায় সময় লেগেছে মাত্র ৩০ মিনিট। হামলাটি সফল বলে দাবি করেছে হোয়াইট হাউস।

বিবৃতিতে প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া কেবল শুরু হলো। পছন্দমতো সময়ে ও জায়গায় এটি চলতে থাকবে বলেও জানান তিনি।

জবাবে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বলেন, যদি কোনো দেশ বা নিষ্ঠুর শক্তি তান্ডব করতে চায় তাহলে ইরান দৃঢ়ভাবে জবাব দেবে।

যদিও ইরানের অভ্যন্তরে কোনও অবস্থানকে লক্ষ্য করে হামলা করেনি যুক্তরাষ্ট্র, তারপরও গাজায় হামাসের সাথে ইসরায়েলের চার মাসের যুদ্ধের মধ্যে হওয়া এই হামলা মধ্যপ্রাচ্যের উত্তেজনা আরও বাড়লো।

এফআর/অননিউজ

আরো দেখুনঃ