দেশেই মেডিকেল যন্ত্রপাতি তৈরির আহ্বান স্বাস্থ্যমন্ত্রীর

অনলাইন ডেস্ক।।

চিকিৎসা ব্যয় কমাতে ও সাধারণ মানুষের উপকারে দেশেই মেডিকেল যন্ত্রপাতি তৈরি করতে উদ্যোগ নেয়ার জন্য উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ডা. সামন্ত লাল সেন।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) রাজধানীর বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে ১৫তম ওষুধশিল্প প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী এ আহ্বান জানান।

মন্ত্রী বলেন, হার্টের অপারেশন করতে বা রিং বসাতে স্টেন্টিং দরকার হয়। প্লাস্টিক সার্জারির ক্ষেত্রে টিস্যু দরকার হয়। যা দেশের বাইরে থেকে আনলে অনেক দাম পড়ে। দেশে মেডিকেল ডিভাইস তৈরি করলে তা সাধারণ মানুষের কাছে সহজলভ্য হবে। একটা রিং পরানো বা ভালব রিপ্লেসমেন্টে অনেক টাকার প্রয়োজন হয়। দেশে মেডিকেল ডিভাইস উৎপাদনের ক্ষেত্রে সরকারের পক্ষ থেকে সকল ধরনের সহযোগিতা করা হবে।

এ সময় তিনি ওষুধের দাম কমানো জন্য বাংলাদেশ ওষুধ শিল্প সমিতির প্রতি আহ্বান জানিয়ে বলেন, ডায়াবেটিস ও হার্টের ওষুধের দাম কমালে সাধারণ মানুষ উপকৃত হবে।

মন্ত্রী বলেন, দেশের চাহিদার ৯৮ শতাংশ ওষুধ দেশেই তৈরি হয়। পাশাপাশি ১৫৭টি দেশে রপ্তানি হয়। যেসব দেশে আইন খুব কড়া, যেমন- যুক্তরাষ্ট্র, ইউরোপের কিছু দেশ, অস্ট্রেলিয়া এমন দেশগুলোতেও বাংলাদেশ ওষুধ রপ্তানি করছে। এটা বড় সাফল্য।

বাংলাদেশ ঔষধ শিল্প সমিতি ও জিপিই এক্সপো প্রাইভেট লিমিটেডের আয়োজনে তিন দিনব্যাপী এই আন্তর্জাতিক প্রদর্শনীর চলবে। প্রদর্শনীতে ৩০টির বেশি দেশের প্রায় সাড়ে ৭০০ ব্যবসায়ী প্রতিষ্ঠান অংশ নিয়েছে।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ঔষধ শিল্প সমিতির সাবেক সভাপতি এবং যুব ও ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান।

এতে আরও বক্তব্য রাখেন- ঔষধ শিল্প সমিতির সভাপতি আবদুল মুক্তাদি, ঔষধ অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ ইউসুফ, ঔষধ শিল্প সমিতির মহাসচিব এসএমশফিউজ্জামান।

এফআর/অননিউজ

আরো দেখুনঃ