গ্রামবাসীর জন্য গোরস্থান নির্মাণ করলেন মানবতার ফেরিওয়ালা শওকত আকবর

নিজস্ব প্রতিবেদক।।

গ্রামবাসীর জন্য গোরস্থান নির্মাণ করে এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করলেন মানবতার ফেরিওয়ালা বিশিষ্ট সমাজসেবক শওকত আকবর। তিনি গ্রীন বাংলাদেশ ডেভেলপারের চেয়ারম্যান ও নওগাঁ জেলা কল্যাণ সমিতির সভাপতি। শওকত আকবর প্রায় একযুগ ধরে রাজশাহী মহানগরীতে বসবাস করে বিভিন্নভাবে মানবকল্যাণে কাজ করে আসছেন। তাঁর জন্মস্থান নওগাঁ জেলার মান্দা উপজেলার কশব ইউনিয়নের চকচোয়ার গ্রামে। এই গ্রামেই তিনি ২৪ শতক জমি ক্রয় করে এলাকার গরীব, অসহায় ও ভূমিহীণ পরিবারের মৃত ব্যক্তিদের দাফনের জন্য গোরস্থান নির্মাণের এক ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করেন। এই গোরস্থানের নাম দিয়েছেন সরদারপাড়া কেন্দ্রীয় গোরস্থান। তবে এই গোরস্থানে শুধু গরীব, অসহায় ও ভূমিহীণ পরিবার নয়, যে কোনো পরিবারের মৃত ব্যক্তিকে বিনা খরচে দাফন করা যাবে বলে সাংবাদিকদের জানিয়েছেন গোরস্থানের প্রতিষ্ঠাতা শওকত আকবর।

এদিকে সরদারপাড়া কেন্দ্রীয় গোরস্থানের ভিত্তি প্রস্তর স্থাপন উপলক্ষ্যে শুক্রবার বিকেলে গোরস্থান চত্বরে এক আলোচনা সভা, দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য দেন গোরস্থানের প্রতিষ্ঠাতা শওকত আকবর। বিশেষ অতিথি হিসাবে বক্তব্য দেন- রাজশাহী জেলা আওয়ামী লীগের সহসভাপতি এ্যাডভোকেট জাকিরুল ইসলাম সান্টু, ঢাকাস্থ বিশিষ্ট ব্যবসায়ী খাদেমুল বারী, নন্দন সাহিত্য একাডেমির চেয়ারম্যান সাইদুর রহমান, গ্রীন বাংলাদেশ ডেভেলপারের ম্যানেজিং ডাইরেক্টর ওয়াশিম রেজা ও রাজশাহী জেলা মৎস্যজীবিলীগের সভাপতি আবুল কালাম আজাদ। অনুষ্ঠনে সভাপতিত্ব করেন কশব ইউপির চেয়ারম্যান ফজলুর রহমান।

উল্লেখ্য, সমাজসেবক শওকত আকবর গৃহায়ন ও সমাজসেবায় বিশেষ অবদানের জন্য সম্প্রতি মহাত্মা গান্ধী অ্যাওয়ার্ড-২০২৪ লাভ করেছেন। এছাড়া সমাজসেবা ও মানবকল্যাণ কাজে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরুপ এ পর্যন্ত তিনি বিভিন্ন প্রতিষ্ঠান থেকে মোট ২৫ টি অ্যাওয়ার্ড ও সম্মাননা ক্রেস্ট লাভ করেছেন।

এফআর/অননিউজ

আরো দেখুনঃ