পরিচয়পত্র না থাকায় বায়োমেট্রিক হয়নি ৬৯টি ছিটমহলে_____

registration-of-SIMঅনলাইন ডেস্ক: জাতীয় পরিচয়পত্র না থাকায় বিলুপ্ত ছিটমহলের বাসিন্দারা বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন করতে পারেননি। সিম বন্ধ হওয়ার কারণে সেখানকার মোবাইল ফোন ব্যবহারকারীরা যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছেন।

লালমনিরহাটের ৬৯টি বিলুপ্ত ছিটমহলের বাসিন্দা এখনো জাতীয় পরিচয়পত্র না পাওয়ায় তারা তাদের সিম বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধন করতে পারেননি। সরকারি নির্দেশনা অনুযায়ী ১লা জুন থেকে বন্ধ হয়ে গেছে অনিবন্ধিত সিম। যার ফলে মোবাইল ফোনে যোগাযোগ সুবিধাও বন্ধ হয়ে গেছে অনেকেরই।

মোবাইল ফোন অপারেটররা জানিয়েছেন, জাতীয়পত্র ছাড়া বায়েমেট্রিক নিবন্ধন সম্ভব নয়। এবং সরকারি বাধ্যবাধকতার বাইরে যাওয়ার কোন সুযোগ তাদের নেই। ফলে সিম নিবন্ধনের কোন রাস্তাই ছিট মহলবাসিদের জন্য খোলা নেই।

তবে, জেলা নির্বাচন কর্মকর্তা জানান, এসব এলাকায় ভোটার তালিকা হাল নাগাদের কাজ শুরু হবে আগামী ২৬শে জুন থেকে। আর শেষ হবে ৪ঠা সেপ্টেম্বর। এরপর বিলুপ্ত ছিটের বাসিন্দারা জাতীয় পরিচয় পত্র পাবেন। লালমনিরহাটের জেলা নির্বাচন কর্মকর্তা ফজলুল করিম বলেন, ‘২৬শে জুন থেকে আমরা ভোটার তালিকায় অন্তর্ভূক্তের কাজ শুরু করব এবং ৪ঠা সেপ্টেম্বর এই কার্যক্রম শেষ হবে। এই সময়ের মধ্যে ছিট মহলবাসিদের ভোটার তালিকাভূক্ত করব।’

জাতীয় পরিচয়পত্র পেলেও সিম পুন:নিবন্ধন করতে হলে গ্রাহকদের বাড়তি টাকা গুণতে হবে। একই সমস্যায় পড়তে হয়েছে কুড়িগ্রাম, নীলফামারি, পঞ্চগড়ের প্রায় ৪০ হাজার মোবাইল ফোন ব্যবহারকারীকে।

-অননিউজ/সম্পাদনা/তাহমিমা খান/১৩জুন’ ১৬ইং