প্রতিদিন ফিরছেন চার হাজারের বেশি হাজি

haz-20170918092548অননিউজডেক্স।।চলতি বছর পবিত্র হজ পালন শেষে ফিরেছেন ৪৮ হাজার ৮১৭ জন বাংলাদেশি হাজি। গতকাল রোববার (১৭ সেপ্টেম্বর) পর্যন্ত মোট ১৩১টি হজ ফ্লাইটে তারা দেশে এসেছেন। অর্থাৎ প্রতিদিন গড়ে ১১টি ফ্লাইটে চার হাজারের বেশি হাজি দেশে ফিরছেন।

গত ৬ সেপ্টেম্বর হাজিদের ফিরতি হজ ফ্লাইট শুরু হয়েছে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ৬২টি ও সৌদি এয়ারলাইন্সের ৬৯টি ফিরতি হজ ফ্লাইট এসব হাজিদের বহন করেছে। আগামী ৫ অক্টোবর পর্যন্ত ফিরতি ফ্লাইট চলবে। ধর্ম মন্ত্রণালয় থেকে প্রকাশিত হজ বুলেটিন থেকে এসব তথ্য জানা গেছে।

রোববার রাতে বাংলাদেশ হজ অফিস মক্কার কনফারেন্স কক্ষে প্রশাসনিক দলের দলনেতা ও ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (হজ) মো. হাফিজ উদ্দিনের সভাপতিত্বে হজ প্রশাসনিক দলের নিয়মিত সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় বাংলাদেশ থেকে আগত হাজিদের স্বাস্থ্য সেবা ও আবাসন ব্যবস্থা নিয়ে বিস্তারিত আলোচনা হয়। অন্যান্যের মধ্যে মক্কাস্থ কাউন্সিলর (হজ), কনসাল (হজ), মৌসুমী হজ অফিসার সহ প্রশাসনিক, চিকিৎসক এবং আইটি দলের সদস্যরা সভায় উপস্থিত ছিলেন।

এদিকে চলতি বছর হজ পালন করতে গিয়ে এখন পর্যন্ত ১২৩ জন বাংলাদেশি মারা গেছেন। যাদের মধ্যে ৯৭ জন পুরুষ ও ২৬ জন নারী। মক্কায় মারা গেছেন ৯৪ জন, মদিনায় ১২ জন, জেদ্দায় ১ জন ও মিনায় ১৬ জন।

সর্বশেষ গত রোববার পাবনা জেলার মো. রইছ উদ্দীন সরদার (৬১) পবিত্র মদিনা আল-মুনাওয়ারায় ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার পাসপোর্ট নম্বর বিএম ০৮৮৩৩৫৫।

-অননিউজ /সম্পাদনা/পলি আক্তার/ ১৮ সেপ্টেম্বর ১৭ ইং