ঝালকাঠিতে কলা চাষে উৎপাদন হারিয়ে দিশেহারা সরদার মোঃ আরিফ

ঝালকাঠি প্রতিনিধি।।

ঝালকাঠির রাজাপুর উপজেলার পিংরি গ্রামে ছত্রাক জনিত পানামা রোগে আক্রন্ত হয়েছে এই গ্রামের ই সরদার আরিফ হোসেনের কলাবাগান ক্ষেত। ২ বিঘা জমির উপর ৮ মাস পূর্বে ৭ শতাধিক কলা গাছের চারা এনে সরদার মোঃ আরিফ এই কলাবাগান তৈরি করেছিলেন। বর্তমানে তার বাগান এই রোগে আক্রান্ত হওয়ায় বাগানের সমস্ত কলাগাছ উপরে ফলে নষ্ট করে দিতে হচ্ছে। এই ঘটনায় ১ম বারের মত চাষাবাদে নেমে অর্থনৈতিক ধাক্কা খেয়েছেন সরদার আরিফ।

সে ধার দেনা করে প্রায় ২ লক্ষাধিক টাকা এ পর্যন্ত পুজি খাটিয়ে এই প্রকল্প গড়ার মাঝপথে এই রোগের কারণে সে ৫ লক্ষাধিক টাকার উৎপাদন হারিয়ে দিশেহারা। জেলা কৃষি সম্প্রসারন বিভাগ থেকে জানানো হয়েছে পানামা একটি মারক্তক ছত্রাক জনিত রোগ। অল্মযুক্ত মাটিতে এই রোগের আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে এবং কোন ক্ষেত আক্রান্ত হলে সব কলাগাছ গোড়া থেকে তুলে ফেলে ধূরে নিয়ে স্থুপ করে পুড়িয়ে ফেলতে হয়। এই আক্রান্ত ক্ষেতে নূন্যতম ২-৩ বছর বিরতি দিয়ে কলা চাষ করা যায়। কৃষি ভাষায় এটি একটি ভয়ঙ্কর রোগ।

বাগান করার এক মাস পূর্বে থেকেই তার কলাগাছের পাতা সুকিয়ে যাওয়া শুরু করে এবং একপর্যায় গাছ ও মরে যায় সরদার আরিফ বিষয়টি রাজাপুর উপজেলা কৃষি সম্প্রসারন বিভাগকে জানায় এবং সেখান থেকে কৃষি কর্মকর্তারা এসে তার ক্ষেত পরিদর্শন করে এবং সার ও কিছু কিটনাশক পরামর্শ দেন ।

কিন্তু কোন প্রতিকার না হওয়ায় ছিনজেন নামক কিটনাশক উৎপাদনকারি প্রতিষ্ঠানের প্রতিনিধির সাথে যোগাযোগ করলে এই প্রতিষ্ঠানের প্রতিনিধি পলাশ এসে বাগানের কলাগাছ পানামা রোগে আক্রান্ত হয়েছে বলে চিহ্নিত করে এবং দ্রুত গাছ উপরে ফেলে অপসরন করার পরামর্শ দিয়ে যায়।

সরদার মোঃ আরিফ জানান তিনি তার একই গ্রামের জাতীয় পুরুস্কার প্রাপ্ত উদ্যোক্তা সৈয়দ এনামুল হকের পরামর্শ নিয়ে এই চাষাবাদে নেমে ছিলেন কিন্তু এই রোগ তাকে পথে নামিয়ে দিয়েছে।

আরো দেখুনঃ