বাংলাদেশে অনুপ্রবেশের দায়ে দুইযুগ পর নিজ দেশে ফিরে গেলেন ভারতীয় নাগরিক

ডিজার হোসেন বাদশা, পঞ্চগড় প্রতিনিধি।।

ভারত-বাংলাদেশ সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে অবৈধ অনুপ্রবেশের দায়ে জামাল ওরফে জালাল উদ্দীন (৬৪) নামে এক ভারতীয় নাগরিক কারাভোগ শেষে প্রায় দুই যুগের অধীক সময় পরে তার নিজ দেশ ভারতে প্রেরণ করা হয়েছে।

গত বুধবার (২৩ ফেব্রুয়ারি) রাতে ভারতীয় ফুলবাড়ি ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করে বাংলাদেশের বাংলাবান্ধা ইমিগ্রেশন চেকপোস্টের পুলিশ। বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) সন্ধায় ভারতীয় ওই নাগরিককে ভারতে প্রেরণের বিষয়টি নিশ্চিত করেন পঞ্চগড়ের বাংলাবান্ধা স্থলবন্দরের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি, ইমিগ্রেসন) নজরুল ইসলাম।জানা যায়, জালাল ওরফে জালাল উদ্দীন নামের ওই ভারতীয় নাগরিক ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের দার্জিলিং জেলার বিধাননগর থানার কচুয়ারি গ্রামের অলিমুদ্দিন ওড়ফে আইনুদ্দিনের ছেলে।

বাংলাবান্ধা ইমেগ্রেসন পুলিশ সূত্রে জানা যায়, পারিবারিক কলহলে অভিমান করে গত ২০১৭ সালে ভারতের ত্রিপুরার সীমান্ত দিয়ে অবৈধভাবে কক্সবাজারের রামু থানায় অনুপ্রবেশ করেছিল ভারতীয় নাগরিক জালাল। পরবর্তীতে কক্সবাজারের রামু থানা তাকে অবৈধ ভাবে অনুপ্রবেশেট দায়ে আটক করে তার বিরুদ্ধে মামলা দায়ের করে। সেই মামলায় জালাল নামে ওই ভারতীয় নাগরিক ২ বছর ১ মাস কারাভোগ করতে হয়। এরি মাঝে সরকারি ভাবে বাংলাবান্ধা স্থলবন্দর এলাকা ব্যবহার করে তাকে তার নিজ দেশে ফেরত পাঠানোর প্রক্রিয়া শুরু হয়। কক্সবাজারে কারাভোগ শেষে তাকে উত্তরবঙ্গের দিনাজপুর কারাগারে স্থানান্তর করা হয় এবং দিনাজপুর কারাগারে জালাল আরও ২ মাস কারাভোগ করেন। দীর্ঘ ২৭ মাস কারাভোগের পর বুধবার রাতে ভারতীয় ওই নাগরিককে বাংলাবান্ধা ইমিগ্রেশন দিয়ে ভারতের ফুলবাড়ি সীমান্ত দিয়ে বিএসএফ ও ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করা হয়। তবে নিজ দেশের নাগরিককে ভারতীয় আইনশৃঙ্খলা বাহিনী গ্রহণ করতে না চাইলে হাই কমিশনের নির্দেশে তাকে গ্রহণ করে পুলিশ।

তাকে পুসবেক করার সময় উপস্থিত ছিলেন, বাংলাবান্ধা ইমিগ্রেশন চেকপোস্টের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি ইমিগ্রেসন) নজরুল ইসলাম, বিজিবি’র বাংলাবান্ধা আইসিপি ক্যাম্প কমান্ডার নায়েক সুবেদার ওয়াহিদুল ইসলাম ও ভারতের বিএসএফের ফুলবাড়ি চেকপোস্ট কমান্ডার এসি সালিন্ডার সিং, ভারতের ফুলবাড়ি ইমিগ্রেসনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি ইমিগ্রেসন) পিন্টু মন্ডল প্রমূখ।

আহসানুজ্জামান সোহেল/অননিউজ24।।

আরো দেখুনঃ